- Advertisement -

- Advertisement -

কে এই আবু ত্বহা মুহাম্মদ আদনান ?

Who Is Abu Thoha Mohammad Adnan

179

  আবু ত্বহা মুহাম্মদ আদনান

আবু ত্বহা আদনানের পরিচয়ঃ

আবু ত্বহা মুহাম্মদ আদনান,  সাম্প্রতি  চার সফরসঙ্গী সহ নিখোঁজ হওয়া তরুণ ইসলামীক আলোচক।

আবু ত্ব-হা মোহাম্মদ আদনান অত্যন্ত স্মার্ট। পরিষ্কার ও মান বাংলায় চমৎকার বাকভঙ্গিতে কথা বলেন।  প্রস্তুতি নিয়ে, গুছিয়ে, বিষয়ের মধ্যেই থেকে টু দ্য পয়েন্টে কথা বলেন। উচ্চারণে আভিজাত্য স্পষ্ট। প্রচলিত ওয়াজের ভঙ্গি তার নয়। অল্প বয়স, এখনকার অনেক জনপ্রিয় লেখক-বক্তাগণের মতোই।কোরাআনের আয়াত ও হাদিসের আরবি এবারতও আনেন বক্তৃতায়।

আবু ত্বহা আদনানের জীবনীঃ

 

জন্ম ও বেড়ে ওটাঃ

আবু ত্বহা মুহাম্মদ আদনান রংপুর জেলায় সম্ভ্রান্ত এক মুসলিম  পরিবারে  জন্মগ্রহণ করেন। তাদের বাড়ি রাজশাহী হলেও ছোট বেলায়  তার বাবা মারা যাবার পর থেকে  তিনি তার নানা বাড়িতে বড় হন তখন।

 

আবু ত্বহা আদনানের শিক্ষা জীবনঃ 

আবু ত্বহা মুহাম্মদ আদনান ছোট বেলা থেকেই মেধাবী ছিলেন,  মায়ের কাছ থেকেই তার প্রথম শিক্ষার হাতেখড়ি হয়। এরপর তিনি রংপুরের লায়ন্স স্কুল এন্ড কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন এবং রংপুর কারমাইকেল কলেজ থেকে ফিলোসফিতে অনার্স মাষ্টার্স  শেষ করেন।

স্নাতকে পড়ার সময় থেকেই ঝুঁকে পড়েন ধর্মের দিকে। বাব মারা যাওয়ার পরে রংপুর নগরীর সেন্ট্রাল রোডে নানার বাড়িতে বড় হন সদা হাসোজ্জ্বল ও মিশুক আদনান। প্রাতিষ্ঠানিকভাবে কোনো আরবি শিক্ষা প্রতিষ্ঠানে না পড়লেও প্রচুর ইসলামিক বই পড়তেন। গবেষণা করতে করতে দর্শনে মাস্টার্স পাশ এই যুবক হয়ে উঠেন ভালো ইসলামী বক্তা। তিনি ধর্মীয় উগ্রবাদকে কখনই সমর্থন করতেন না।

ব্যাক্তিগত জীবনঃ

- Advertisement -

আবু ত্বহা মুহাম্মদ আদনান ব্যাক্তিগত জীবনে তিনি দুটি বিবাহ করেছেন।  তার প্রথম  স্ত্রীর নাম হাবিবা নূর। তাদের দেড় মাসের ছেলে ও তিন বছরের মেয়েকে নিয়ে শালবন মিস্ত্রীপাড়া চেয়ারম্যান গলিতে ভাড়া বাসায় থাকেন।

আর ত্ব-হার দ্বিতীয় স্ত্রী সাবিকুন নাহার সারা। তিনি ঢাকার মিরপুর আল ইদফান ইসলামি গার্লস মাদ্রাসার পরিচালক ও শিক্ষক। তিন মাস আগে তাদের বিয়ে হয়েছিল।

আবু ত্বহা আদনান
মেয়ের সাথে আবু ত্বহা আদনান

আবু ত্বহা আদনানের বয়স কত?

তরুণ ইসলামী আলোচক আবু ত্বহা আদনান খুব অল্প সময়ের মধ্যে মানুষের মনে জায়গা করে নিয়েছেন। তার বক্তব্য প্রতিদিন হাজার হাজার মানুষ ফলো করে। অনেকেই জানতে চান আবু ত্বহা মুহাম্মদ আদনানের বয়স কত? তার মা আজেদা বেগমের ভাষ্যমতে আবু ত্বহা মুহাম্মদ আদনানের বয়স ৩১ বছর।

 

আবু ত্বহা আদনানের লিখিত বই আছে? 

এখন পর্যন্ত আবু ত্বহা আদনানের লিখিত কোন বই বের হয়নি। তিনি মুলত নিয়মিত ফেসবুক ইউটিউবে ধর্মীয় বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য দিয়ে থাকেন।

ক্রিকেটার আবু ত্বহা মুহাম্মদ আদনানঃ

 

অনুর্ধ ১৯ জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন নিখোঁজ বক্তা আবু ত্বহা আদনান।  একসময় রংপুরের ক্রিকেট অঙ্গনে পরিচিত মুখ ছিলেন এই আদনান। হঠাৎ ইসলামের দিকে ঝুঁকে পড়ায় খেলাধুলায় আর মনোযোগী হন নি প্রতিভাবান এই তরুণ আলোচক।

 

যেভাবে নিখোঁজ হন আবু ত্বহা মুহাম্মদ আদনানঃ

আবু ত্ব-হা মুহাম্মদ আদনান বৃহস্পতিবার দুপুরে রংপুর থেকে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা হন। এরপর রাত ২.৩৭ মিনিট পর্যন্ত তার সাথে যোগাযোগ হয় তার স্ত্রীর, এরপর থেকে আর ফোনে পাচ্ছেন না তাকে। ধরনা করা হচ্ছে গাবতলী এলাকা থেকেই তিনি নিখোঁজ হয়েছেন। নিখোঁজের সময় তার সাথে ছিল গাড়িচালক আমির উদ্দিন, সঙ্গী ফিরোজ ও আব্দুল মুহিত।

আবু ত্বহা মুহাম্মদ আদনানের সর্বশেষ আপডেট  খবরঃ

আবু ত্বহা আদনানের খোঁজ মিলেছে