Home দোয়া দরুদ ঘুমানোর দোয়া মাওলানা শরিফ আহমাদ

ঘুমানোর দোয়া মাওলানা শরিফ আহমাদ

ঘুমানোর দোয়া
ঘুমানোর দোয়া

ঘুমানোর দোয়া

 

সুপ্রিয় পাঠক । ঘুম আল্লাহর দেওয়া শ্রেষ্ঠ একটি নেয়ামত। ঘুমের মাধ্যমেই ক্লান্তি দূর হয় । শরীর সুস্থ ও সবল থাকে । প্রতিটি মানুষের জন্য কত ঘন্টা ঘুমানো প্রয়োজন সেটা নির্ভর করে বয়স ও অভ্যাসের উপর । দিন কিংবা রাত যখনই ঘুমানোর প্রয়োজন অনুভব করবেন তখনই ইসলামী কিছু নিয়ম এবং দোয়া-দরুদ পড়বেন । ঘুম ভালো হবে । ইবাদাতে পরিণত হবে । তাই আজ এখানে ঘুমানোর দোয়াগুলো ধারাবাহিকভাবে উল্লেখ করা হচ্ছে ।ঘুমানোর দোয়া বিস্তারিত পড়ুন।

পড়েছেন? ঘুমানোর আগের আমল

 

ঘুমানোর পূর্বের দোয়া

 

اَللّٰهُمَّ بِاسْمِكَ اَمُوْتُ وَاَحْيَا

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা বি-ইসমিকা আমুতু ওয়া আহয়া ‌।

অনুবাদ: হে আল্লাহ! আমি আপনারই নামে মৃত্যুবরণ করব এবং আপনারই নামের সাথে জীবিত থাকব।

(সহীহ বুখারী, হাদীস নং ৬৩১৪ ও ৬৩২৫)

 

ঘুমানোর আগের দোয়া

 

بِاسْمِكَ رَبِّـىْ وَضَعْتُ جَنْبِيْ وَبِكَ اَرْفَعُهٗ اِنْ اَمْسَكْتَ نَفْسِيْ فَاغْفِرْلَهَا وَاِنْ اَرْسَلْتَهَا فَاحْفَظْهَا بِمَا تَحْفَظُ بِه عِبَادَكَ الصَّالِحِيْنَ.

বাংলা উচ্চারণ: বিসমিকা রব্বি ওয়া-দতু জানবি,ওয়া বিকা আরফাউহু ইন আম-সাকতা নাফসি ফাগফির লাহা ,ওয়া ইন আরসালতাহা ফাহফাজাহা বিমা তাহফুজু বিহি ইবাদাকাস সলিহীন ।

 

অনুবাদ: হে আমার রব! আমি আমার শরীরকে আপনার নামে বিছানায় রাখলাম (শয়ন করলাম) এবং আপনারই নামে বিছানা থেকে উঠাবো। আপনি যদি ঘুমের মধ্যে আমার নফসকে উঠিয়ে নেন তাহলে তাকে ক্ষমা করে দিবেন। আর যদি না উঠিয়ে নেন তাহলে তাকে আপনার নেক বান্দাদের মত হিফাজত করবেন।

(সহীহ বুখারী, হাদীস নং ৬৩২০)

 

 

ঘুমের পূর্বের দোয়া

 

 

اَللّٰهُمَّ اَسْلَمْتُ وَجْهِيْ اِلَيْكَ وَفَوَّضْتُ اَمْرِيْ اِلَيْكَ وَاَلْجَاْ تُ ظَهْرِيْ اِلَيْكَ رَغْبَةً وَرَهْبَةً اِلَيْكَ لَا مَلْجَاَ وَلَا مَنْجَاَ مِنْكَ اِلَّا اِلَيْكَ اَللّٰهُمَّ اٰمَنْتُ بِكِتَابِكَ الَّذِيْ اَ نْزَلْتَ وَبِنَبِيِّكَ الَّذِيْ اَرْسَلْتَ.

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা আসলামতু ওয়াজহি ইলাইকা ,ওয়া ফাও ওয়াদতু আমরি ইলাইকা,ওয়াল জাতু জহরি ইলাইকা রগবাতান ,ওয়া রহবাতান ইলাইকা লা মালজা ওলা মানজায়া মিনকা ইল্লা ইলাইকা , আল্লাহুম্মা আমানতু বিকিতাবিকাল্লাজি আনঝালতা ,ওনা বিয়্যিকাল্লাজি আরসালতা ‌।

 

অনুবাদ: হে আল্লাহ! আমি আমার চেহারা (আত্মাকে) আপনার নিকট সোপর্দ করলাম এবং আমার সকল কর্ম আপনার উপর সোপর্দ করলাম এবং আমি আমার পৃষ্ঠ আপনার নিকট অর্পণ করলাম আপনার রহমতের প্রত্যাশায় এবং আপনার আযাবের ভয়ে। আর আপনার রহমতের আশ্রয় ও পানাহ ছাড়া অন্য কোন আশ্রয়স্থল নাই। হে আল্লাহ! আপনার অবতীর্ণ কিতাবের উপর ঈমান আনলাম এবং আপনার প্রেরিত নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম এর উপর ঈমান আনলাম।

(সহীহ বুখারী হাদীস নং ২৪৭)

 

ঘুম না এলে কোন দোয়া পড়বো? 

 

اَللّٰهُمَّ رَبَّ السَّمَوَاتِ السَّبْعِ وَمَا اَظَلَّتْ وَرَبَّ الْاَرَضِيْنَ وَمَا اَقَلَّتْ وَرَبَّ الشَّيَاطِيْنَ وَمَا اَضَلَّتْ كُنْ لِّيْ جَارًا مِّنْ شَرِّ خَلْقِكَ كُلِّهِمْ جَمِيْعًا اَنْ يَفْرُطَ عَلَيَّ اَحَدٌ مِّنْهُمْ اَوْ اَنْ يَّبْغِيَ عَزَّ جَارُكَ وَجَلَّ ثَنَاؤُكَ لَاۤ اِلٰهَ غَيْرُكَ لَاۤ اِلٰهَ اِلَّا اَنْتَ .

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা রব্বাস সামাওতিস সাবআ ,ওয়ামা আজল্লাত ওয়া রব্বাল আর দিনা ওয়ামা আ-কল্লাত ওয়া রব্বাশ শয়াতিনা ওয়ামা আ-জল্লাত কুললাই, জারম মান শাররা খলকিকা কুল্লাহিম জমিআন, আই ইয়াফরুতু আলাইয়্যা আহাদাম মিনহুম আও আই ইয়ানবাগি আজ্জা জারুকা ওয়া জাল্লা সানাউকা লা ইলাহা গইরুকা লা ইলাহা ইল্লা আনতা ।

অনুবাদ: হে আল্লাহ! আপনি সপ্ত আকাশের প্রতিপালক এবং ঐ সকল বস্তুর প্রতিপালক, যার উপর সপ্তম আকাশ বিস্তার করে আছে এবং যিনি সমগ্র জমিনের প্রতিপালক এবং ঐ সকল বস্তুর প্রতিপালক যা সমগ্র জমিন বহন করে আছে এবং যিনি শয়তান ও ঐ লোকদের প্রতিপালক যাদেরকে শয়তান গোমরা করেছে। হে প্রতিপালক আল্লাহ! আপনি সমগ্র মাখলুকের অনিষ্ট হতে আমার রক্ষাকারী এবং আশ্রয়দাতা হয়ে যান। যাতে এ সকল মাখলুকের মধ্য হতে কোন মাখলুক আমার উপর অত্যাচার-অবিচার করতে না পারে। নিশ্চয়ই একমাত্র আপনার আশ্রিত ব্যক্তিই প্রভাবশালী নিরাপদ এবং একমাত্র আপনার প্রশংসাই অতি মহান। আপনি ছাড়া অপর কোন মা‘বুদ নেই। একমাত্র আপনি ইবাদতের যোগ্য।

(সুনানে তিরমিযী, হাদীস নং ৩৫২৩)

 

ঘুমে ভয় পেলে পড়ার দোয়া

 

اَعُوْذُ بِكَلِمَاتِ اللّٰهِ التَّامَّةِ مِنْ غَضَبِهٖ وَعِقَابِهٖ وَشَرِّ عِبَادِهٖ وَمِنْ هَمَزَاتِ الشَّيَاطِيْنِ وَاَنْ يَّحْضُرُوْنَ .

বাংলা উচ্চারণ: আউযু বিকালি-মাতিল্লাহিত তাম্মাতি মিন গদবিহি ,ওয়া ইকাবিহি ওয়া শাররি ইবাদিহি ওয়া মিন হামাঝাতিশ শয়াতিনি ওয়া আই ইয়াহদুরুন ।

অনুবাদ:আমি আল্লাহ তা‘আলার পূর্ণাঙ্গ কালিমার উসীলা দিয়ে তাঁর ক্রোধ, শাস্তি এবং তাঁর বান্দাদের অনিষ্টতা থেকে আশ্রয় চাচ্ছি এবং শয়তানের ওয়াসওয়াসা ও তার উপস্থিতি থেকে পানাহ চাচ্ছি।

(সুনানে তিরমিযী, হাদীস নং ৩৫২৮/ মুসনাদে আহমাদ, হাদীস নং ৬৬৯৬)

 

ঘুম থেকে জেগে উঠে পড়ার দোয়া

 

اَ لْحَمْدُ لِلّٰهِ الَّذِيْ اَحْيَانَا بَعْدَ مَا اَمَاتَنَا وَ اِلَيْهِ النُّشُوْرُ.

বাংলা উচ্চারণ: আলহাদু লিল্লাহিল লাজি আহয়ানা বাদামা আমাতানা ওয়া ইলাইহিন নুশুর ।

অনুবাদ: সকল প্রশংসা আল্লাহ পাকের যিনি আমাদেরকে মৃত্যু দানের পর পুনরায় জীবিত করেছেন এবং মৃত্যুর পর তাঁরই নিকট আমাদের প্রত্যাবর্তন করতে হবে। (বুখারী হাদীস নং-৬৩২৪/ মুসলিম হাদীস নং-২৭১১)

 

সুপ্রিয়া পাঠক । আরো কোন বিষয়ে দোয়া প্রয়োজন হলে কমেন্ট করুন। দ্রুত লিখে দেওয়া হবে ইনশাআল্লাহ। এতক্ষণ সঙ্গে থাকার জন্য ধন্যবাদ । জাযাকাল্লাহ ।

 

 

গ্রন্থনা: মাওলানা শরিফ আহমাদ

লেখক ও শিক্ষক

 

 

 

 

Visited 5 times, 1 visit(s) today