দরখাস্ত লেখার নিয়ম ২০২২ – সকল প্রকার দরখাাস্তের বাংলা ও ইংরেজী ফরমেট

সকল প্রকার দরখাাস্তের বাংলা ও ইংরেজী ফরমেট ।

12,215

- Advertisement -

আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহ । কেমন আছেন  এভ্রিওয়ান ? আল্লাহ নিশচয় ভালো রেখেছেন তাইনা । আজকে আমি আপনাদের সাথে বাংলা  দরখাস্ত লেখার নিয়ম, ইংরেজী দরখাস্ত লেখার নিয়ম সহ সকল প্রকার দরখাস্ত লেখার নিয়ম ও ফরমেট নিয়ে আলোচনা করবো ইনশাআল্লাহ ।

একটি মজার বিষয় বলি আপনাদের , আমরা কিন্তু স্কুলে পড়ার প্রায় শুরুর থেকেই দরখাস্ত লেখার নিয়ম পড়ে আসতেছি । স্কুলের  প্রতিটি পরিক্ষায় এই পত্র / দরখাস্ত লেখার জন্য কিন্তু আমরা নিয়মিত প্যাক্টিসও করেছি এমনকি আমরা সবাই কিন্তু পরিক্ষায় খাতায় পত্র বা দরখাস্ত কম বেশী সবাই লিখেছি ।

মজার বিষটি হলো , একটি ব্যাপার আমি খেয়াল করে দেখেছি যখন আমাদের কারো কোন কাজে দরখাস্ত বা পত্র লিখতে হয় তখন কিন্তু আমরা নারভাস  ফিল করি । আশেপাশে দরখাস্ত লেখার জন্য মানুষ খুজিঁ ।  হোক সেটা বাংলা দরখাস্ত কিংবা ইংরেজী দরখাস্ত । যেই দরখাস্ত লেখার নিয়ম আমরা সেই ছোটবেলা থেকেই শিখে আসতেছি আর যখনি আমাদের  দরখাস্ত লেখার প্রয়োজন পড়ে তখনি আমরা অন্য কাওকে খুজিঁ । ব্যাপার টা কেমন না ?

এই যে আমরা দরখাস্ত লেখার জন্য অন্য মানুষ খুজিঁ এর পিছনে যে কারনটা আমি পেয়েছি সেটা হলো, আমাদের মধ্যে অনেকেই  আছেন যাদের আবেদন পত্র  লেখার সঠিক নিয়ম মনে নেই । কিভাবে বাংলা দরখাস্ত লেখা শুরু করবো সেটা জানি না । দরখাস্তের ফরমেট কেমন হবে সেটাও ঠিক এখন মনে নেই । বিশেষ করে যারা নতুন চাকরি নিতে চায় তারা চাকরির দরখাস্ত লেখার নিয়ম না জানার কারনে দরখাস্ত লেখার জন্য অন্য মানুষের দারস্ত হয়। এমনকি টাকা দিয়েও অনেকে চাকরির দরখাস্ত লিখিয়ে নেয়।

আমি অনেক উচ্চ শিক্ষিত লোক দেখেছি যারা কিনা ভালো মানের দরখাস্ত লিখতে পারে না । অনেকেই আবার লজ্জার কারনে অন্য মানুষকে দিয়ে দরখাস্ত লেখায় না । এবং নিজেই ভালোমানের দরখাস্ত না লিখতে পাড়ায় বিশাল সমস্যার সম্মুখিন হয়ে থাকে ।

তাই আজকে আমি সবার কথা বিবেচনা করে দরখাস্ত লেখার নিয়ম শিরোনামে একটি পোষ্ট নিয়ে হাজির হলাম । আমি চেষ্টা করবো বাংলা দরখাস্ত লেখার নিয়ম,  ইংরেজীতে আবেদন পত্র লেখার নিয়ম , ইংরেজিতে চাকরির দরখাস্ত লেখার নিয়ম, ছুটির দরখাস্ত লেখার নিয়ম, চাকরির দরখাস্ত লেখার নিয়ম ,  ব্যাংকে দরখাস্ত লেখার নিয়ম, ব্যাংক ম্যানেজারের কাছে দরখাস্ত লেখার নিয়ম, প্রত্যয়ন পত্রের জন্য দরখাস্ত লেখার নিয়ম সহ  সকল প্রকার দরখাস্ত লেখার নিয়ম ও ফরমেট নিয়ে আলোচনা করবো । এবং বোনাস হিসেবে প্রতিটি দরখাস্তের ফরমেট মাইক্রোসফট Word ফাইল করে আপনাদের কে দেওয়া হবে ইনশাআল্লাহ ।  তো চলুন কথা আর না বাড়িয়ে শুরু করি ।

সূচিপত্র

দরখাস্ত লেখার নিয়ম ২০২২ঃ

আপনি যে কোন ধরনের দরখাস্ত লিখেন না কেন , দরখাস্তের বিষয় বস্তু ভিন্ন হলেও প্রায় সকল দরখাস্ত লিখতে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হয়। যে বিষয়গুলা বাদ দিলে দরখাস্ত পুরিপূণতা পায় না । দরখাস্ত লিখতে হলে যে ছয়টি বিষয় অবশ্যই মনে রাখতে হবে সেগুলি হলো –

  • তারিখঃ দরখাস্তের শুরতেই তারিখ লিখতে হয়। অনেকেই আবার দরখাস্তের শেষ তারিখ লেখে যাহোক যেখানেই লেখুক একটি দরখাস্ত লিখতে তারিখ লাগবেই । আপনি যে তারিখে দরখাস্ত জমা দিবেন সেই তারিখ দিয়ে দরখাস্ত লিখতে হবে।
  • প্রাপকঃ দুই  নাম্বার পয়েন্ট প্রাপক, এই প্রাপক ছাড়াও কিন্তু দরখাস্ত কল্পনা করা যায় না । কারন দরখাস্ত যার কাছে পাঠাবেন সেই তো প্রাপক এখন যদি আপনি দরখাস্তে প্রাপকের নাম ঠিকানা না লিখেন তাহলে সেই দরখাস্তের কোন মুল্যই নেই।
  • দরখাস্তের  বিষয়ঃ দরখাস্ত লেখার এইটা একটি গুরুত্বপূর্ন পয়েন্ট । আপনি কি বিষয়ে দরখাস্ত লিখতে চান সেটা আপনাকে উল্লেখ করতে হবে।
  • সম্ভাষণঃ এটা একটি সিরিয়াস পয়েন্ট । আপনি দরখাস্ত লিখতে যদি স্যার/মেডাম/মহদোয়/ এসব সম্মান সূচক কোন  শব্দ না লিখেন তবে আপনার দরখাস্ত  লেখার আদবই ঠিক থাকবে না  এবং আপনার দরখাস্ত মুঞ্জুর না হওয়ার গ্যরান্টি ৯৯% !
  • মুল বক্তব্যঃ এই পয়েন্টটা যেকোন দরখাস্ত বা চিঠির সবচেয়ে বেশী গুরুত্বপূর্ন বিষয় । এই পয়েন্টে এসে আপনি কি উদ্দেশ্যে দরখাস্ত লিখছেন সেটা বর্ণনা করবেন । আপনার কিছু চাওয়ার থাকলে সেটা চাইবেন । এই পয়েন্টে যে যত ভালো করে লিখতে পারে তার দরখাস্তের সফলতা ততো বেশী ।
  • নিবেদকঃ দরখাস্ত/আবেদন পত্র/চিঠি পত্র  লেখার শেষ ধাপ হলো নিবেদক অংশ । এই অংশে আবেদনকারী তার নাম ঠিকানা তার পদবী উল্লেখ্য করে থাকেন ।  এইটা কিন্তু কম গুরুত্বর্পূন বিষয়না । আবেদন পত্রে যদি আবেদনকারীর নাম ঠিকানা সঠিকভাবে না  লেখা থাকে তবে সেই আবেদন মুঞ্জুর হবে কিসের উপর?

 

 

বাংলা দরখাস্ত লেখার নিয়ম ( দরখাস্ত লেখার নমুনা )

 

একেকি বিষয়ে দরখাস্ত লেখার স্টাইল একেক রকম । যেমন ধরুন স্কুলে ছুুটির দরখাস্ত লেখার নিয়ম এক রকমের অফিসে ছুটির দরখাস্ত লেখার নিয়ম আরেক ধরনের । আবার চাকরির দরখাস্ত লেখার নিয়ম এক আবার চাকরি হতে অব্যাহতি পাওয়ার জন্য আবেদন জন্য আবেদন আরেক ধরনের । তবে আপনাদের কোন টেনশন নেই আমি চেষ্টা করবো সব ধরনের নমুনা  দরখাস্ত লেখার  ইনশাআল্লাহ ।

♦চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২২ঃ

 

চাকরির দরখাস্ত লেখার নিয়ম ২০২১

সহকারী শিক্ষক পদে চাকরি দরখাস্ত লেখার নিয়মঃ

 

তারিখঃ- ৫/১/২০২২

বরাবর

সভাপতি

আলোর ভূবন উচ্চ বিদ্যালয়

সিরাজগঞ্জ সদর, সিরাজগঞ্জ ।

বিষয়ঃ সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য আবেদন ।

জনাব,

বিনীত নিবেনদ এই যে , গত ২/১/২০২২ ইং তারিখে শীর্ষবার্তা ডটকম প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারলাম যে আপনার বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে ৫ জন লোক নিয়োগ করা করা হবে । আমি সহকারী শিক্ষক বিজ্ঞান পদের জন্য একজন পার্থী হিসেবে আমার শিক্ষাগত যোগ্যতা সহ যাবতীয় আনুষাঙ্গিক কাগজপত্র জনাবের নিকট তুলে ধরলাম ।

১। নামঃ মোছাঃ নুসাইবা নূর
২। পিতার নামঃ মোঃ আব্দুল বাছেদ সরকার
৩। মাতার নামঃ মোছাঃ আয়েশা বেগম
৪। বর্তমান ঠিকানাঃ কাঠেরপুল, সিরাজগঞ্জ সদর সিরাজগঞ্জ
৫। স্থায়ী ঠিকানাঃ কাঠেরপুল সিরাজগঞ্জ সদর , সিরাজগঞ্জ
৬। জন্ম তারিখঃ ১৯/১/১৯৯৭
৭। জাতীয়তাঃ বাংলাদেশী
৮। ধর্মঃ ইসলাম
৯। শিক্ষাগত যোগ্যতাঃ

পরিক্ষার নাম 

বোর্ড

পাশের সন 

প্রাপ্ত গ্রেড

এস এস সি

 রাজশাহী

 ২০১০

 জিপিএ ৫

 এইচ এস সি 

 রাজশাহী

 ২০১২

 জিপিএ ৫

বি এস সি

 ঢাকা

 ২০১৭

 প্রখম শ্রেনী

এম এস সি

 ঢাকা

     ২০১৯

 প্রথম শ্রেনী

 

১০। অভিজ্ঞতাঃ ( এখানে আপনার অভিজ্ঞতা দেবেন )
অতএব, মহোদয়ের নিকট বিনীত আবেদন এই যে, আমকে আপনার বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসাবে নিয়োগ পেতে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
(মোছাঃ নুসাইবা নুর)
মোবাঃ –
তারিখ-০৫/০১/২০২২ খ্রিঃ

সংযুক্তিঃ
১। পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ২ কপি।
২। একডেমিক সকল সনদপত্রের সত্যায়িত কপি।
৩। চারিত্রিক সনদপত্র।
৪। নাগরিকত্ব সনদপত্র।
৫। ৫০০ টাকার পোস্টাল অর্ডার।

সহকারী শিক্ষক পদে আবেদন পত্র লেখার নিয়ম মাইক্রোসফট ওয়ার্ড ফাইল হিসেবে ডাউনলোড করুন  Download Link Hear     ডাউনলোড লিংক

 



ব্যাংকে ছুটির দরখাস্ত লেখার নিয়ম ২০২২

ব্যাংকে দরখাস্ত লেখার নিয়ম

বরাবর
ব্যবস্থাপক
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ
কাজীপুর শাখা, সিরাজগঞ্জ।

বিষয়ঃ নৈমিত্তিক ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ ইসলামী  ব্যাংক বাংলাদেশ লিঃ, কাজীপুর শাখা, সিরাজগঞ্জ এ সিনিয়র অফিসার হিসেবে কর্মরত আছি। আগামী ০৫/০১/২০২২ খ্রিঃ তারিখ আমার ছোট বোনের শুভ বিবাহ অনুষ্ঠিত হবে বিধায় ০৫/০১/২০২২ খ্রিঃ হতে ০৭/০১/২০২২ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৩ (তিন) দিনের ছুটি ভোগ করা একান্ত প্রয়োজন।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, উপরোক্ত বিষয়টি বিবেচনাক্রমে ০৩ (তিন) দিনের নৈমিত্তিক ছুটি মঞ্জুর করার জন্য সবিনয়ে আবেদন পেশ করছি।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
(মোঃ শামছুল আরেফিন)
সিনিয়র অফিসার
ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ
কাজীপুর শাখা, সিরাজগঞ্জ।
তারিখ-০৫/০১/২০২২ খ্রিঃ

ব্যাংকে ছুটির দরখাস্ত লেখার নিয়ম ডাউনলোড করুন ওয়ার্ড ফাইল হিসেবে

Download Link Hear

ডাউনলোড লিংক

 

গার্মেন্টসে অনুপুস্তিতির  জন্য ছুটির আবেদন লেখার নিয়ম ২০২২ঃ

 

 

বরাবর
ব্যবস্থাপক
মন্ডল গ্রুপ
কোনাবাড়ী শাখা, গাজীপুর।

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি নিম্নস্বাক্ষরকারী আপনার অধিনস্থ মন্ডল গ্রুপ, কোনাবাড়ী শাখা, গাজীপুর। এর একজন সিনিয়র প্রোডাকশন ম্যনেজার। আমার শারিরীক অসুস্থতার কারনে গত ০৫/০১/২০২২ খ্রিঃ হতে ১০/০১/২০২২ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৫ (পাঁচ) দিন অফিসে উপস্থিত হতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনা করে অনুপস্থিতি কালের ৫ (পাঁচ) দিন ছুটি মঞ্জুর করতে আপনার সদয় মর্জি হয়।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
( মোঃ দবিবুর রহমান )
সিনিয়র প্রোডাকশন ম্যানেজার
মন্ডল গ্রুপ,
কোনাবাড়ী শাখা, গাজীপুর
তারিখ-০৫/০১/২০২২ খ্রিঃ

অনুপুস্থিতির জন্য ছুটির আবেদন ( স্কুল ও কলেজ )

 

অনুপুস্থিতির জন্য দরখাস্ত লেখার নিয়ম

বরাবর
প্রধান শিক্ষক
বাহুকা উচ্চ বিদ্যালয়
সিরাজগঞ্জ সদর, সিরাজগঞ্জ।

বিষয়ঃ অনুপস্থিতির জন্য ছুটির আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোঃ কাবিলুর রহমান কাবিল, আপনার বিদ্যালয়ের ৯মম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমার শারিরীক অসুস্থতার কারনে গত ০৫/০১/২০২২ খ্রিঃ হতে ০৭/০১/২০২২ খ্রিঃ তারিখ পর্যন্ত মোট ০৩ (তিন) দিন বিদ্যালয়ে উপস্থিত হতে পারিনি।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার অসুস্থতার বিষয়টি মানবিক বিবেচনা করে আমাকে ৩ (তিন) দিনের ছুটি দানে বাধিত করবেন।

বিনীত
আপনার একান্ত বাধ্যগত
(মোঃ কাবিলুর রহমান)
শ্রেণী-৯ম
বিভাগ-বিজ্ঞান
রোল নং-০৪
তারিখ-০৭/০১/২০২২ খ্রিঃ

অনুপুস্থিতির জন্য ছুটির আবেদন পত্র ডক ফাইল হিসেবে ডাউনলোড করুন

Download Link Hear

ডাউনলোড লিংক

ছাড়পত্রের জন্য দরখাস্ত লেখার নিয়ম ২০২২:

বরাবর
প্রধান শিক্ষক
মটিয়ারপুর ইসলামীয়া সিনিয়র  ফাজিল মাদ্রাসা
সিরাজগঞ্জ, রাজশাহী, বাংলাদেশ।

বিষয়ঃ ছাড়পত্রের জন্য আবেদন।

জনাব
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি রিপন মাহমুদ, আপনার মাদ্রাসার  ৮ম শ্রেণির একজন নিয়মিত ছাত্র। আমার বাবা একজন সরকারী কর্মকর্তা । তাঁর বর্তমান কর্মস্থল থেকে সরকারী বিধি মোতাবেক ঢাকায় বদলী  হওয়ায় আপনার বিদ্যালয়ে আমার আর অধ্যয়ন করা সম্ভব হবে না।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার সমস্যার বিষয়টি বিবেচনা করতঃ সকল বকেয়া বেতন ও ফি পরিশোধ পূর্বক আমাকে ছাড়পত্র প্রদানের জন্য আপনার সুমহান মর্জি কামনা করছি।

বিনীত
আপনার স্নেহময় ছাত্র
রিপন মাহমুদ
৮ম শ্রেণী
রোল নংঃ- ২৫।

১০/০৩/২০২২ ইং

ছাড়পত্রের জন্য দরখাস্ত লেখার নিয়ম ২০২২ ডক ফাইল হিসেবে ডাউনলোড করুন। ডাউনলোড লিংক

 জরিমানা মওকুফের জন্য দরখাস্ত লেখার নিয়ম ২০২২:

তারিখঃ ১০/১০/২০২২ ইং
বরাবর,
প্রধান শিক্ষক
ভুতেরগোলী বহুমুখী উচ্চ বিদ্যালয়।
বসুরহাট, নোয়াখালী

বিষয়ঃ জরিমানা মওকুফের জন্য আবেদন

জনাব,
সবিনয় বিনীত নিবেদন এই যে, আমি মোছা প্রিয়াংকা প্রিতি  , আপনার বিদ্যালয়ের ৯ম শ্রেনীর  একজন নিয়মিত ছাত্রী। আমার বাবা একজন রিকশাচালক ।আমার বাবা দীর্ঘদিন ধরে অসুস্থ, ফলে পারিবারিক ভাবে আমাদের অর্থসংকট ও অভাবঅনুটনের কারণে দীর্ঘ তিনমাস বিদ্যালয়ের  সকল ফি পরিশোধ করতে পারিনি। উল্লেখ্য যে, আমদের পরিবারে আমার আব্বুই একমাত্র উপার্জনকারী যার আয়ের টাকায় আমাদের ছোট্ট এই সংসার চলে।

অতএব, মহোদয়ের নিকট আকুল আবেদন এই যে, আমার বাবা’র অসুস্থতা ও পরিবারের আর্থিক সমস্যার কথা বিবেচনা করে জরিমানা ছাড়া সকল ফী ও বেতন প্রদানের অনুমতি দানে আপনার সদয় মর্জি কামনা করছি।

বিনীত
আপনার স্নেহময় ছাত্রী
প্রিয়াংকা প্রিতি
৯ম শ্রেণী
রোল নংঃ- ৫।

বিনা বেতনে অধ্যায়নের জন্য দরখাস্ত লেখার নিয়ম ২০২২ঃ

- Advertisement -

তারিখঃ ১০/১০/২০২২ ইং
বরাবর,
প্রধান শিক্ষক
বিন্দুমাসি বহুমুখী উচ্চ বিদ্যালয়।
দাউদকান্দি, কুমিল্লা

বিষয়ঃ বিনা বেতনে অধায়নের জন্য আবেদন 

জনাব,

সবিনয় নিবেদন এই যে আমি মোছাঃ রেহনুমা খাতুন রুপা আপনার বিদ্যালয়ের ৭ম শ্রেনীর একজন নিয়মিত ছাত্রী আমার বাবা একনজ দিনমুজুর । আামর আরো ২টা বোন আপনার বিদ্যালয়েই অধ্যায়নরত আছে । আমার বাবা প্রতিদিন যা ইনকাম করেন তা দিয়ে সংসার চালানো খুবই কষ্টকার । যার কারনে বাবা আমার পড়ালেখা বন্ধ করে দিবে বলেছে । কিন্তু আমি পড়ালেখা করে ডাক্তার হতে চাই । মানুষের সেবা করতে চাই ।

অতএব, আমার সমস্যার কথা বিবেচনা করে আমাকে আপনার বিদ্যালয়ে বিনা বেতনে অধ্যায়নের সুযোগ দিতে আপনার ‍একান্ত মর্জি কামনা করছি।

নিবেদক,

মোছাঃ রেহনুমা খাতুন রুপা ।

শাখা – খ

শ্রেনী – ৭ম

রোল নং – ২

কম্পিউটার অপারেটর পদে চাকরির আবেনদ লেখার নিয়ম ২০২২

বরাবর,
সভাপতি
দাদা গ্রুপ  লিঃ
ঢাকা বাংলাদেশ

বিষয়ঃ কম্পিউটার অপারেটর পদের জন্য আবেদন।

জনাব
বিনীত নিবেদন এই যে, গত ০২/০২/২০২২ খ্রিঃ তারিখে জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল “শীর্ষ”বার্তা ডটকমে” প্রকাশিত বিজ্ঞপ্তির মাধ্যমে জানতে পারলাম যে, কম্পিউটার অপারেটর পদে আপনার প্রতিষ্ঠানে ২ জন লোক নিয়োগ দেওয়া হবে। আমি উক্ত পদের একজন প্রার্থী হিসেবে আমার শিক্ষাগত যোগ্যতাসহ যাবতীয় আনুষাঙ্গিক তথ্যাদি মহোদয়ের নিকট তুলে ধরলাম।

১। নামঃ কাফিউর রহমান কাফি
২। পিতার নামঃ সাজিদুর রহমান
৩। মাতার নামঃ শিপা আক্তার
৪। বর্তমান ঠিকানাঃ সাভার ঢাকা।
৫। স্থায়ী ঠিকানাঃ তালগাছি, সিরাজগঞ্জ।
৬। জন্ম তারিখঃ ২৮/০৯/১৯৯৫
৭। জাতীয়তাঃ বাঙালী
৮। ধর্মঃ ইসলাম
৯। শিক্ষাগত যোগ্যতাঃ

পরিক্ষার নাম  বোর্ড পাশের সন  প্রাপ্ত গ্রেড
এস এস সি  রাজশাহী  ২০১০  জিপিএ ৪.২৫
 এইচ এস সি  রাজশাহী  ২০১২  জিপিএ ৪.৮৭
বি এস সি  ঢাকা  ২০১৭  প্রখম শ্রেনী
এম এস সি  ঢাকা      ২০১৯  প্রথম শ্রেনী

 

১০। অভীজ্ঞতাঃ

অতএব, মহোদয়ের নিকট বিনীত আবেদন এই যে, আমকে কম্পানীতে কম্পিউটার অপারেটর  হিসাবে নিয়োগ পেতে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত
আপনার স্নেহময়
(কাফিউর রহমনা কাফি)
মোাবাইল নংঃ-

সংযুক্তঃ
১ | ২ কপি পাসপোর্ট সাইজ ছবি।
২ | সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি।
৩ | চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্বের সনদপত্র।

 

চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নিয়মঃ

 

বিভিন্ন কারনে আমাদের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে দরখাস্ত লিখতে হয়। তো এখন আমরা শিখবো চেয়ারম্যানের কাছে দরখাস্ত লিখবো।

চেয়ারম্যানের কাছে দরখাস্ত লেখার নমুনাঃ

তারিখিঃ……..

বরাবর

চেয়ারম্যান

৬ নং বাবলাগাছি ইউনিয়ন পরিষদ

নাটোর  সদর, নাটোর

বিষয়ঃ কালভার্ট চেয়ে আবেদন।

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমরা আপনার ৬ নং বাবলাগাছী ইউনিয়ন হারুকারু গ্রামের  বাসিন্দা। আমাদের উত্তর পাড়ার মাঝখান দিয়ে একটি খাল বয়ে গেছে সেটা আপনি জানেন। খালের দুই পারে মোট ১০ হাজার লোকের বসবাস। প্রতিদিন খাল পারাপার হয় এইসব লোকদের।  কিন্তু খুবই দুঃখের সাথে জানাচ্ছি যে আমদের খাল পারাপারের জন্য উপযুক্ত কোন ব্যাবস্থা নাই। বৃদ্ধি শিশু রুগী নিয়ে নৌক, ভেলা যোগে যাতায়াত করা খুবই কষ্টকর এবং বিপদজনক ব্যাপার। আমরা আপনার কাছে অনুরোধ করছি সরজমিনে বিষয়টি পর্যালোচনা করে অতি সত্তর খালের উপর একটি কালভার্ট নির্মানের ব্যাবস্থা করবেন।  আশা করি আপনি আমাদের সমস্যার কথা বিবেচনা করে আমাদের জন্য প্রয়োজনীয় ব্যাবস্থা নিতে আপনার মর্জি হয়।

নিবেদকঃ

গ্রামবাসীর পক্ষে

ফাহিম আব্দুল

হারুকারু উত্তর পাড়া

স্বাক্ষরঃ..

তারিখঃ..

গ্রামবাসীর স্বাক্ষর ( পরের পৃষ্টায় ও হতে পারে, যত বেশী স্বাক্ষর নেওয়া যায় নিবেন)

 

 

 

 

 

 ইংরেজিতে  অফিসিয়াল ছুটির দরখাস্ত লেখার নিয়ম (অগ্রিম)

To

The Manager
Islami Bank bangladesh Ltd.
Budda Brange . Dhaka.
Subject: Prayer for leave of absence.
Dear Sir
I am writing this letter to request a leave of absence from work due to an emergency at home. My mother has been hospitalized. She had been suffering from acute headaches lately and her condition worsened today.
I apologize for seeking leave at such short notice, but I will have to leave for my hometown, Sylhet, at the earliest. I have handed over the supervision of my work to Mr. Amir Khan, who will keep you in the loop. In case of any query, please feel free to contact me on this number: 01710-000555
I shall be able to report to work once my mother’s health condition is under control. I will keep you posted on the same. Thank you for your consideration.

Warm Regards,
Md. Raihan Jaman
Senior Officer
Islami Bank bangladesh Ltd.

Budda Branch, Dhaka.

Date: ……..

ইংরেজি অফিসিয়াল ছুটির আবেদন  করার নিয়ম (অনুপস্থিতির জন্য)

To
The Manager
Islami Bank bangladesh Ltd.
Budda Branch, Dhaka.
Subject: Prayer for leave of absence.
Sir
Yours sincerely, I am a senior officer of Islami Bank bangladesh Ltd. Budda Branch, Dhaka.. Due to my physical illness, I could not attend the office last 05 days from 01/01/2021 to 05/01/2021.
Therefore, my request to you that, you consider the matter of my illness from a human point of view and grant me 5 days leave of absence.
You’re Obedient
Md. Golam Mostafa
Senior Officer
Islami Bank bangladesh Ltd
Budda Branch, Dhaka.
Date: 01-01-2022

শেষকথাঃ

বহুত কথা বললাম, দরখাস্ত লেখার নিয়ম নিয়ে।  কষ্ট করে এত কথা লিখলাম, এই লেখাগুলাই আবার অন্য ওয়েবসাইটে কপি পেষ্ট হয়ে যাবে। যাইহোক। আমার প্রিয় পাঠক যারা আছেন তারা কিন্তু আপনাদের শীর্ষবার্তাকে ভুলবেন না কখনো।

- Advertisement -

error: Content is protected !!