দোয়া কুনুত বাংলা উচ্চারণ ও অর্থ সহ বিস্তারিত – মাওলানা দীদার মহাদী

16,155

দোয়া কুনুত

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ আল্লাহর রহমতে ভালো আছি।আজকে আমরা আলোচনা করবো  “দোয়া কুনুত’ নিয়ে ইনশাআল্লাহ ।

আমরা আজকে দোয়া কুনুুতের আরবী এবং বাংলা উচ্চারণ  দুুটই দেখবো।  এবং দোয়া কুনুতের বাংলা অর্থ জানবো। দোয়া কুনুতের ফজিলত, দোয়া কুনুত কখন পড়তে হয়। বিতর নামাজে দোয়া কুুুনুত না পড়লে কি হয়? এরকম এই  দোয়া রিলেটেড সকল প্রশ্নের উত্তর দেবার চেষ্টা করব ইনশাআল্লাহ।।

সূচিপত্র

দোয়া কুনুত কি? 

দোয়া কুনুত ­  হলো একটি বিশেষ দোয়া, যা বিতর নামাজের তৃতীয় রাকাআতে পড়া হয়। হানাফী মাজহাব মত বিতর নামাজে দোয়া কুনুত পড়া ওয়াজীব।

 

 

দোয়া কুনুত আরবী

 

এখন আমরা দোয়া কুনুতের  আরবী পাঠ শিখবো

 

اَللَّهُمَّ اِنَّا نَسْتَعِيْنُكَ وَنَسْتَغْفِرُكَ وَنُؤْمِنُ بِكَ وَنَتَوَكَّلُ عَلَيْكَ وَنُثْنِىْ عَلَيْكَ الْخَيْرَ وَنَشْكُرُكَ وَلاَ نَكْفُرُكَ وَنَخْلَعُ وَنَتْرُكُ مَنْ يَّفْجُرُكَ-اَللَّهُمَّ اِيَّاكَ نَعْبُدُ وَلَكَ نُصَلِّىْ وَنَسْجُدُ وَاِلَيْكَ نَسْعَى وَنَحْفِدُ وَنَرْجُوْ رَحْمَتَكَ وَنَخْشَى عَذَابَكَ اِنَّ عَذَابَكَ بِالْكُفَّارِ مُلْحِقٌ

 

পড়ুনসব নামাজ পড়ার নিয়ম ও নিয়ত বাংলায়

 

দোয়া কুনুত বাংলা উচ্চারণঃ

 

দোয়া কুনুত বাংলা উচ্চারণ

 

দোয়া কুনুত এর  বাংলা উচ্চারণঃ

 

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আল্লাহুম্মা ইন্না নাস্‌তাঈ’নুকা, ওয়া নাস্‌তাগ্‌ফিরুকা, ওয়া নু’’মিনু বিকা, ওয়া নাতাওয়াক্কালু ‘আলাইকা, ওয়া নুছনী আলাইকাল খাইর। ওয়া নাশ কুরুকা, ওয়ালা নাকফুরুকা, ওয়া নাখলাউ’, ওয়া নাতরুকু মাঁই ইয়াফজুরুকা। আল্লাহুম্মা ইয়্যাকা না’বুদু ওয়া লাকানুসল্লী, ওয়া নাসজুদু, ওয়া ইলাইকা নাস’আ, – ওয়া নাহফিদু, ওয়া নারজু রাহমাতাকা, ওয়া নাখশা – আযাবাকা, ইন্না আযাবাকা বিল কুফ্‌ফারি মুলহিক্ব।

 

দোয়া কুনুত এর বাংলা অর্থঃ

 

আলোচনার এই পর্যায়ে এখন আমরা দোয়া কুনুতের বাংলা অর্থ সমন্ধে জানবো।

দোয়া কুনুতের বাংলা অর্থঃ

 

 

দোয়া কুনুত বাংলা অর্থ

দোয়া কুনুত অর্থ :

আল্লাহ! আমরা তোমারই সাহায্য চাই। তোমারই নিকট ক্ষমা চাই, তোমারই প্রতি ঈমান রাখি, তোমারই ওপর ভরসা করি এবং সকল মঙ্গল তোমারই দিকে ন্যস্ত করি। আমরা তোমার কৃতজ্ঞ হয়ে চলি, অকৃতজ্ঞ হই না। সম্পর্ক ছিন্ন করি ও পরিত্যাগ করি যারা তোমার অবাধ্যতা করে ৷

হে আল্লাহ! আমরা তোমারই দাসত্ব করি, তোমারই জন্য নামায পড়ি এবং তোমাকেই সিজদাহ করি। আমরা তোমারই দিকে দৌড়াই ও এগিয়ে চলি। আমরা তোমারই রহমত আশা করি এবং তোমার আযাবকে ভয় করি। আর তোমার আযাবতো কাফেরদের জন্যই র্নিধারিত।

.

দোয়া কুনুত কোন সুরার অংশ? 

 

অনেকেই প্রশ্ন করে থাকেন দোয়া কুনুত কোন সুরার অংশ কিনা?  তাদের প্রশ্নের উত্তর হলো,  কোন সুরার অংশ না এটা একটা বিশেষ দোয়া।   দোয়া  বিতর নামাজের তৃতীয় রাকাআতে পড়তে হয়।

 

বিতর নামাজে দোয়া কুনুত না পড়লে কি হবে?

 

 

বিতর নামাজে দোয়া কুনুত না পড়লে

 

অনেকেই আবার জানতে চেয়ে থাকেন বিতর নামাজে দোয়া কুনুত না পড়লে বা কোন কারনে বিতর নামাজে দোয়া কুনুত পড়তে ভুলে গেলে করনীয়? এতে কি নামাজ হবে??

 

হানাফি মযহাব মতে,  বিতর নামাজে দোয়া কুনুত পড়া ওয়াজিব।  কোন কারনে  না পড়া হলে সাহু সিজদা দিতে হবে অন্যথায় নামাজে ওয়াজিব তরখ করার কারনে নামাজ ভঙ্গ হবে।

 

দোয়া কুনুতের ফজিলত

 

আবু দাউদের বর্ণনা থেকে জানা যায় হাসান ইবনে আলী রাঃ এই দোয়াটি মুহাম্মাদের (সা.) কাছ থেকে শিখেছিলেন। দাউদ আরো বলেছেন যখন মুসলমানদের উপর কোন বিপদ অথবা বিপর্যয় আসতো তখন মুহাম্মদ (সা.) পড়তেন। 

আবদুল্লাহ ইবনে মাসউদ রা. বলেন, ‘নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিতর নামাযে রুকুর আগে কুনূত পড়তেন।’

عن ابن مسعود رضي الله عنه إن النبي صلى الله عليه وسلم قنت في الوتر قبل الركوع، قال الدار قطني وأبان بن أبي عياش متروك، قلت : ورواه الخطيب في كتاب القنوت من غير طريق أبان بن أبي عياش وذكره ابن الجوزي في التحقيق من جهة الخطيب وسكت عنه إلا أنه قال : أحاديثنا مقدمة كما في نصب الراية قال الترمذي في العلل : وقد روى غير واحد عن إبراهيم النخعي عن علقمة عن عبد الله بن مسعود أن النبي صلى الله عليه وسلم كان يقنت في وتره قبل الركوع.

আবদুল্লাহ ইবনে আব্বাস রা. বলেন, ‘আমি একরাতে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকটে ছিলাম। তিনি শয্যাত্যাগ করলেন এবং দুই রাকাত নামায পড়লেন। এরপর উঠে বিতর পড়লেন। প্রথম রাকাতে ফাতিহার পর সূরা আ’লা পাঠ করলেন। এরপর রুকু ও সিজদা করলেন। দ্বিতীয় রাকাতে ফাতিহা ও কাফিরূন পাঠ করলেন এবং রুকু-সিজদা করলেন। তৃতীয় রাকাতে ফাতিহা ও ইখলাস পাঠ করলেন। এরপর রুকুর আগে কুনূত পড়লেন।

عن ابن عباس رضي الله عنهما قال : بت عند النبي صلى الله عليه وسلم، فقام من الليل فصلى ركعتين، ثم قام فأوتر فقرأء بفاتحة الكتاب وسبح اسم ربك الأعلى ثم ركع وسجد ثم قام فقرأ يفاتحة الكتاب وقل يا أيها الكافرون ثم ركع وسجد وقام فقرأ بفاتحة الكتاب و قل هو الله أحد ثم قنت ودعا قبل الركوع.

(কিতাবুল হুজ্জাহ ১/২০১; হিলয়া, আবু নুআইম-নসবুর রায়াহ ২/১২৪)

 

আবু ইসহাক থেকে বর্ণিত, মাসরূক রাহ., আসওয়াদ রাহ. ও ইবনে মাসউদ রা.-এর অন্য শাগরিদগণ বলেছেন,আবদুল্লাহ ইবনে মাসউদ রা. শুধু বিতর নামাযে কুনূত পড়তেন আর তিনি কুনূত পড়তেন রুকুর আগে এবং কিরাআত সমাপ্ত হওয়ার পর কুনূত পড়ার সময় তাকবীর দিতেন।

Dua qunut Dawonload

 

বাংলা উচ্চারণ ভিডিও

 

 

আল্লাহ তায়ালা আমাদের সকলকে আজকের আলোচনা থেকে উপকৃত হবার তৌফিক দান করুক আমিন।

 

 

TAG:

 

দোয়া কুনুত

দোয়া কুনুত কখন পড়তে হয়

দোয়া কুনুত কত প্রকার

কারো জন্য দোয়া

কারো জন্য দোয়া করা

জন্য দোয়া করো

জন্য দোয়া করবেন

জন্য দোয়া করি

দোয়া কুনুত না জানলে কি পড়বে

দোয়া কুনুত কয়টি ও কি কি

বিতর নামাজে দোয়া কুনুত না পারলে কি পড়তে হবে

প্রশ্নঃ

দোয়া কুনুত ছাড়া বেতের নামাজ হবে কি

 

দোয়া কুনুতের পরিবর্তে কি পড়া যায়

দোয়া কুনুত পড়া কি ওয়াজিব

দোয়া কুনুত না পড়লে কি নামাজ হবে

বিতর নামাজে দোয়া কুনুত পড়া কি

দোয়া কুনুত কি কোন সূরার অংশ

দোয়া কুনুত পড়া কি

দোয়া কুনুত কিভাবে পড়তে হয়

দোয়া কুনুত কিভাবে পড়বো

কেউ দয়া

কোথাও থেকে
নামাজে দোয়া কুনুত

- Advertisement -