পাকিস্তানে কিছু শর্তমেনে তারাবীহর অনুমতি–শীর্ষবার্তা

0 90

শীর্ষবার্তা ডেস্কঃ

- Advertisement -

নায় বিধ্বস্ত পুরো পৃথিবী ৷ ভাইরাসটি সংক্রমক হওয়ায় থমকে দাঁড়িয়েছে বিশ্বের অর্থনৈতিক চাকা ৷ লকডাউনে পড়েছে কোটি কোটি মানুষ ৷ বিভিন্ন দেশ মসজিদে নামাজের ক্ষেত্রে সংখ্যা নির্ধারণ করে দিয়েছে ৷ মসজিদে নববীতে সীমিত আকারে হবে তারাবীহ ৷ সেখানে কতিপয় নিয়মের বেড়াজালে বেঁধে তারাবির নামাজ মসজিদে আদায় করার অনুমতি দিয়েছে পাকিস্তান সরকার।

পাকিস্তানের জিও টিভির সংবাদে আরো জানা যায়, গতকাল (১৮ এপ্রিল) পাকিস্তানের রাষ্ট্রপতি ডাক্তার আরিফ আলভি এক ভিডিও বার্তার মাধ্যমে মসজিদে তারাবি আদায়ের এ ঘোষণা দেন।

তবে, নিরাপত্তা বজায় রেখেই তারাবীহর জামায়াত করতে হবে ৷

পাকিস্তানের রাষ্ট্রপতি ডাক্তার আলভি বলেন, মসজিদের ফ্লোরে কার্পেট রাখা যাবে না ৷ নিয়মিত ক্লোরিন দিয়ে কার্পেট পরিষ্কার করতে হবে। ৫০ বা তার বেশি বয়সীরা মসজিদে আসত পারবেন না। তাছাড়া শিশুরাও আসত পারবে না ৷ এবং যাদের শরীরে কোনো ধরনের রোগব্যাধি রয়েছে, বিশেষ করে সর্দি-কাশিতে যারা ভুগছে, তারা কেউ মসজিদে আসতে পারবে না ৷ মুসল্লীরা নিজেদের মধ্যে ছয় ফিট দূরত্ব বজায় রেখে কাতারে দাঁড়াবেন। মসজিদে সাহরি কিংবা ইফতারের কোনো আয়োজন করা যাবে না।

তিনি আরও বলেন, এই সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার পরেও যদি কোনো সমস্যার দেখা দেয়, তাহলে সিদ্ধান্ত পরিবর্তন করা হবে ৷ যেসব অঞ্চল করোনার জন্য বেশি ঝুঁকি পূর্ণ, তার ব্যাপারে আরও বিবেচনা করে সিদ্ধান্ত জানানো হবে।

এর আগে পাকিস্তানের শীর্ষ আলেমরা মসজিদ থেকে লকডাউন তুলে নিয়ে তারাবীহ নামাজ পড়ার ব্যবস্তা করার জন্য সংবাদ সম্মেলন করেছিলেন ৷ যেখানে বিশ্ববরেণ্য মুফতি তাকি উসমানীও উপস্থিত ছিলেন ৷

এদিকে অন্যান্য মুসলিম কিছু দেশের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তারাবির নামাজ নিজেদের ঘরে পড়ার আহ্বান জানিয়েছেন।

- Advertisement -