- Advertisement -

- Advertisement -

মুক্তিযুদ্ধের বিরোধিতা করতে গিয়ে জেলে গিয়েছিলেন মোদী

মুক্তিযুদ্ধের পক্ষে নয় বরং বিরোধিতা করেই জেলে গেছেন মোদী

24

সম্প্রতি বাংলাদেশ সফরে এসে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বক্তব্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ জনমনে হস্যরসের জন্ম দিয়েছে। এমনকি তার কথার সত্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকেই।

নরেন্দ্র মোদি দাবি করেছে বাংলাদেশের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন জেলেও গিয়েছেন। তার এমন দাবির সত্যতা চেয়েছেন তারই দেশের (ভারতীয়) জাতীয় কংগ্রেসের (আইএনসি) আহ্বায়ক সারাল প্যাটেল। ভারতীয় তথ্য অধিকার আইনের (আরটিআই) আওতায় মোদির গ্রেপ্তার ও কারাগারে যাওয়ার বিষয়ে বিস্তারিত তথ্য জানতেও চেয়েছেন তিনি।

এখন প্রশ্ন হলো আসলেই কি নরেন্দ্র মোদি মুক্তিযুদ্ধের পক্ষের জন্য জেলে গিয়েছিলেন?

- Advertisement -

মুক্তিযুদ্ধের বিরোধিতার জন্য জেলে গিয়েছিলেন মোদি বলে মন্তব্য করেছেন  জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেছেন, ‘মোদি সাহেব বলেছেন উনি মুক্তিযুদ্ধের সময় জেলে গিয়েছিলেন, কারণ কী? মুক্তিযোদ্ধাদের জন্য তো ভারতীয় নেতা-কর্মীদের বিরোধিতা ছিল না। বরং ইন্দিরা গান্ধীর নেতৃত্বে এক কোটি শরণার্থী অসহায় বাঙালির সহায়তা এবং কীভাবে দ্রুত যুদ্ধ শেষ করা যায়, সেই পরিকল্পনা নেওয়া হচ্ছিল। এ জন্য রুশ-ভারত চুক্তি হয়েছিল।

এটার বিরুদ্ধে বিরোধিতা করেছিল হিন্দু মহাসভা। সম্ভবত পাকিস্তানেরও কিছু অর্থ-শর্ত তারা পেয়েছিল কি না, আমি জানি না। সেই কারণেই তাঁকে জেলে যেতে হয়েছিল। মুক্তিযুদ্ধের জন্য নয়, মুক্তিযুদ্ধের বিরোধিতা করার জন্য জেলে যেতে হয়েছিল।’

ইতিহাসও বলছে একই কথা। দেখা গেছে, মুক্তিযোদ্ধাদের জন্য ভারতীয় নেতাকর্মীরা বিরোধিতা তরেছিলো। অন্যদিকে ইন্দিরা গান্ধীর নেতৃত্বে এক কোটি অসহায়বাঙালির সহায়তা ও কীভাবে দ্রুত যুদ্ধ শেষ করা যায় সেই পরিকল্পনা নেয়া হচ্ছিল। এ জন্য রুশ-ভারত চুক্তি হয়েছিল। এটার বিরোধিতা করেছিল হিন্দুসভা। সে সময় পাকিস্তানের কাছ থেকে অর্থ নিয়ে এসব কাজ করেছিলো। সেই কারণেই তাকে জেলে যেতে হয়েছিল। সুতরাং মুক্তিযুদ্ধের জন্য নয়, মুক্তিযুদ্ধের বিরোধিতা করার জন্য জেলে গিয়েছিলো মোদি।

তথ্যসূত্রঃ এনালাইস বিডি