E Passport Check Online 2022 । অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

489

E Passport Check Online 2022 । অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

 

ভুমিকাঃ

আসসালামু আলাইকুম প্রিয় ভিজিটর  । আশা করি ভালো আছেন । আমি আলহামদুলিল্লাহ  ভালো আছি  । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো E Passport Check চেক করার নিয়ম নিয়ে । প্রতিদিন গুগলে অনেকেই E Passport Check Online, www.e passport.gov.bd check E Passport login, e-passport application form, bangladesh Online passport application,Online passport check, e-passport application form pdf, ই পাসপোর্ট ওয়েবসাইট ,E Passport application www.e passport.gov.bd checkOnline, passport applicatione, passport application form bangladesh, Online passport check Passport check. সহ অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম জানতে সার্চ করে থাকে । তো আপনিও যদি পাসপোর্ট চেক করার নিয়ম জানতে চান তবে আপনি সঠিক জায়গায় এসেছেন । 

 

[highlight color=”Yellow”]Check Passport Now [/highlight]

 

 

ই পাসপোর্ট কি ?

 

 

ই পাসপোর্ট কি এই প্রশ্নের উত্তর মোটামুটি সবারই জানা । তারপরও যারা E Passport কি সেটা জানেন না তাদের জন্য বলছি । E Passport হলো একটি বায়োমেট্রিক পাসপোর্ট । যার একটি ইলেকট্রিক চিপ আছে । যেখানে পাসপোর্টধারীর ছবি ,আঙ্গুলের ছাপ , চোখের আইরিশের ছবি সংরক্ষিত আছে । যা দিয়ে পাসপোর্টধারীকে প্রমান করা হয় ।

 

e passport check online

 

আপনি এখন ঘরে বসেই আপনার হাতে থাকা স্মার্টফোন বা পিসি থেকেই আপনার ই পাসপোর্ট চেক করতে পারবেন । কিভাবে খুব সহজেই ঘরে বসে আপনার ই পাসপোর্ট চেক করবেন সেটাই এখন আপনাদের জানাবো ।

 

ই পাসপোর্ট চেক করতে কি কি লাগবে ? E passport check online বাংলাদেশ

 

 

ই পাসপোর্ট চেক করা এখন একদম সহজ । E Passport Check  এখন তেমন কিছুই লাগে না । শুধু লাগবে ইন্টারনেট সংযোগসহ একটি স্মার্টফোন অথবা কম্পিউটা বা ল্যাপটপ । আর এছাড়া লাগবে কিছু তথ্য

  • অনলাইন রেজিষ্টেশন আইডি ( OID ) অথবা অ্যপ্লিকেশন আইডি ।
  • এবং আপনার জন্ম তারিখ ।

মোটামুটি এইসব কিছু হলেই আপনি খুব সহজেই ঘরে বসে আপনার ই পাসপোর্ট চেক করতে পারবেন ।

 

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২

 

উপরের উল্লেখিত তথ্য গুলা যদি আপনার হাতে থাকে তাহলে আপনি সহজ কিছু স্টেপ ফলো করে চেক করতে পাারবেন আপনার ই পাসপোর্টের বর্তমান অবস্থা। প্রথমেই আপনি আপনার পিসি  বা স্মার্টফোনের যেকোন একটি ব্রাউজারে যান । এবং ব্রাউজারের এড্রেসবারে লিখুন https://www.epassport.gov.bd/landing  এবং এই লিংকে প্রবেশ করুন । । আমি আমার পিসির গুগল ক্রোম ব্রাউজারে যাচ্ছি । নিচের চিত্র ফলো করুন

 

E passport check প্রথমে বাউজার ওপেন করুন ।
প্রথমে ব্রাউজার ওপেন করুন

 

 

এবার  মেনুবার থেকে CHECK STATUS এ ক্লিক করুন । 

 

CHECK STATUS এ ক্লিক করুন
CHECK STATUS এ ক্লিক করুন ।

 

CHECK STATUS এ ক্লিক করার পর নিচের চিত্রের মত আসবে

 

প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরম ফিলাপ করুন
প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরম ফিলাপ করুন

 

 

  1.  Online Registation Id অথবা Application Id দিন
  2.  জন্ম তারিখ দিন
  3. I Am Human এ টিক চিহ্ন দিন

সব তথ্য দেবার পর চেক এ ক্লিক করুন ।

 

CHECK এ ক্লিক করুন
CHECK এ ক্লিক করুন

 

CHECK এ ক্লিক করার পরই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত তথ্য ।

 

www.e passport.gov.bd check online

 

আপনি যদি ই পাসপোর্ট চেক করার ওয়েবসাইট খুজে না পেয়ে থাকেন তার জন্য আমি এখানেই  ই পাসপোর্ট চেক করার ব্যাবস্থা করে রাখছি ।

 

 

 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যাবে ?

 

 

অনেকেই প্রশ্ন করে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যাবে কিনা । তাদের জন্য উত্তর হলো না । আপনি পােসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন না । আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে ওয়ার্ক পারমিট চেক করতে পারবেন।

 

 

ই পাসপোর্ট ওয়েবসাইট

 

ই পাসপোর্ট ওয়েবসাইট এর ঠিকানা হলো https://www.epassport.gov.bd/authorization/application-status

 

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ ভিডিও

 

উপরের আলোচনা পড়ে যদি এখনো আপনি আপনার পাসপোর্ট চেক করতে না পেরে থাকেন তাহলে আপনি এই ভিডিও টি দেখুন ।  এখানে খুব সুন্দর করে E Passport Check Online করার সিস্টেম দেখানো হয়েছে ।

 

পড়ুন –

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

শেষকথাঃ 

E Passport Check Online ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ নিয়ে এতক্ষন অনেক কথা বললাম । আশা করি বুঝতে পেরেছেন ।  আজকে আর কথা বাড়াচ্ছি না । পাসপোর্ট চেক করার বিষয়ে আরো কিছু জানার থাকলে আমাদের কে কমেন্ট করতে পারেন । চেষ্টা করবো আপনাকে হেল্প করার । আজকের মত এখানেই শেষ করছি । ভালো থাকুন সুস্থ থাকুন । শীর্ষবার্তার সাথে থাকুন । ধন্যবাদ  ।

 

- Advertisement -