E Passport Check Online 2022 । অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

221

E Passport Check Online 2022 । অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

 

ভুমিকাঃ

আসসালামু আলাইকুম প্রিয় ভিজিটর  । আশা করি ভালো আছেন । আমি আলহামদুলিল্লাহ  ভালো আছি  । আজকে আমি আপনাদের সাথে আলোচনা করবো E Passport Check চেক করার নিয়ম নিয়ে । প্রতিদিন গুগলে অনেকেই E Passport Check Online, www.e passport.gov.bd check E Passport login, e-passport application form, bangladesh Online passport application,Online passport check, e-passport application form pdf, ই পাসপোর্ট ওয়েবসাইট ,E Passport application www.e passport.gov.bd checkOnline, passport applicatione, passport application form bangladesh, Online passport check Passport check. সহ অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম জানতে সার্চ করে থাকে । তো আপনিও যদি পাসপোর্ট চেক করার নিয়ম জানতে চান তবে আপনি সঠিক জায়গায় এসেছেন । 

 

[highlight color=”Yellow”]Check Passport Now [/highlight]

 

 

ই পাসপোর্ট কি ?

 

 

ই পাসপোর্ট কি এই প্রশ্নের উত্তর মোটামুটি সবারই জানা । তারপরও যারা E Passport কি সেটা জানেন না তাদের জন্য বলছি । E Passport হলো একটি বায়োমেট্রিক পাসপোর্ট । যার একটি ইলেকট্রিক চিপ আছে । যেখানে পাসপোর্টধারীর ছবি ,আঙ্গুলের ছাপ , চোখের আইরিশের ছবি সংরক্ষিত আছে । যা দিয়ে পাসপোর্টধারীকে প্রমান করা হয় ।

 

e passport check online

 

আপনি এখন ঘরে বসেই আপনার হাতে থাকা স্মার্টফোন বা পিসি থেকেই আপনার ই পাসপোর্ট চেক করতে পারবেন । কিভাবে খুব সহজেই ঘরে বসে আপনার ই পাসপোর্ট চেক করবেন সেটাই এখন আপনাদের জানাবো ।

 

ই পাসপোর্ট চেক করতে কি কি লাগবে ? E passport check online বাংলাদেশ

 

 

ই পাসপোর্ট চেক করা এখন একদম সহজ । E Passport Check  এখন তেমন কিছুই লাগে না । শুধু লাগবে ইন্টারনেট সংযোগসহ একটি স্মার্টফোন অথবা কম্পিউটা বা ল্যাপটপ । আর এছাড়া লাগবে কিছু তথ্য

  • অনলাইন রেজিষ্টেশন আইডি ( OID ) অথবা অ্যপ্লিকেশন আইডি ।
  • এবং আপনার জন্ম তারিখ ।

মোটামুটি এইসব কিছু হলেই আপনি খুব সহজেই ঘরে বসে আপনার ই পাসপোর্ট চেক করতে পারবেন ।

 

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২

 

উপরের উল্লেখিত তথ্য গুলা যদি আপনার হাতে থাকে তাহলে আপনি সহজ কিছু স্টেপ ফলো করে চেক করতে পাারবেন আপনার ই পাসপোর্টের বর্তমান অবস্থা। প্রথমেই আপনি আপনার পিসি  বা স্মার্টফোনের যেকোন একটি ব্রাউজারে যান । এবং ব্রাউজারের এড্রেসবারে লিখুন https://www.epassport.gov.bd/landing  এবং এই লিংকে প্রবেশ করুন । । আমি আমার পিসির গুগল ক্রোম ব্রাউজারে যাচ্ছি । নিচের চিত্র ফলো করুন

 

E passport check প্রথমে বাউজার ওপেন করুন ।
প্রথমে ব্রাউজার ওপেন করুন

 

 

এবার  মেনুবার থেকে CHECK STATUS এ ক্লিক করুন । 

 

CHECK STATUS এ ক্লিক করুন
CHECK STATUS এ ক্লিক করুন ।

 

CHECK STATUS এ ক্লিক করার পর নিচের চিত্রের মত আসবে

 

- Advertisement -

প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরম ফিলাপ করুন
প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরম ফিলাপ করুন

 

 

- Advertisement -

  1.  Online Registation Id অথবা Application Id দিন
  2.  জন্ম তারিখ দিন
  3. I Am Human এ টিক চিহ্ন দিন

সব তথ্য দেবার পর চেক এ ক্লিক করুন ।

 

CHECK এ ক্লিক করুন
CHECK এ ক্লিক করুন

 

CHECK এ ক্লিক করার পরই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত তথ্য ।

 

www.e passport.gov.bd check online

 

আপনি যদি ই পাসপোর্ট চেক করার ওয়েবসাইট খুজে না পেয়ে থাকেন তার জন্য আমি এখানেই  ই পাসপোর্ট চেক করার ব্যাবস্থা করে রাখছি ।

 

 

 

পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যাবে ?

 

 

অনেকেই প্রশ্ন করে পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করা যাবে কিনা । তাদের জন্য উত্তর হলো না । আপনি পােসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন না । আপনি পাসপোর্ট নাম্বার দিয়ে ওয়ার্ক পারমিট চেক করতে পারবেন।

 

 

ই পাসপোর্ট ওয়েবসাইট

 

ই পাসপোর্ট ওয়েবসাইট এর ঠিকানা হলো https://www.epassport.gov.bd/authorization/application-status

 

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ ভিডিও

 

উপরের আলোচনা পড়ে যদি এখনো আপনি আপনার পাসপোর্ট চেক করতে না পেরে থাকেন তাহলে আপনি এই ভিডিও টি দেখুন ।  এখানে খুব সুন্দর করে E Passport Check Online করার সিস্টেম দেখানো হয়েছে ।

 

পড়ুন –

অনলাইনে বাসের টিকিট কাটার নিয়ম

শেষকথাঃ 

E Passport Check Online ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ নিয়ে এতক্ষন অনেক কথা বললাম । আশা করি বুঝতে পেরেছেন ।  আজকে আর কথা বাড়াচ্ছি না । পাসপোর্ট চেক করার বিষয়ে আরো কিছু জানার থাকলে আমাদের কে কমেন্ট করতে পারেন । চেষ্টা করবো আপনাকে হেল্প করার । আজকের মত এখানেই শেষ করছি । ভালো থাকুন সুস্থ থাকুন । শীর্ষবার্তার সাথে থাকুন । ধন্যবাদ  ।

 

- Advertisement -